জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ৩০ জানুয়ারী, ২০১২

বাংলা নববর্ষ:চাই সাম্প্রদায়িকতা,মৌলবাদের মূল উৎপাটন

বাংলা নববর্ষ:চাই সাম্প্রদায়িকতা,মৌলবাদের মূল উৎপাটন



দিনটি ছিল ১৪ই এপ্রিল,২০০১ বাংলা ১৪০৮।
বাংলা নববর্ষকে স্বাগত জানাতে প্রতিবছরের ন্যায় রমনা বটমূলে,চারুকলা টিএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক, ক্যাম্পাস, মাঠ, শাহবাগ মোড়, শিশু পার্কের নারকেল বীথি, বাংলা একাডেমী, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু একাডেমী, শিল্পকলা একাডেমী পর্যন্ত ছিল লাখো জনতার ভিড়।

সেই যে ১৩৭৫ বঙ্গাব্দে যখন রবীন্দ্র রচনাবলীর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়, সেবারই প্রথম "ছায়ানট" প্রতিবাদ স্বরূপ রমনা বটমূলে রবীন্দ্রনাথের "এস হে বৈশাখ এসো এসো.." গানের মাধ্যমে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে বর্ষবরণ শুরু করে একান্ত বাঙালি ঢঙে বর্ষবরণ...
সেই পথ চলা থেমে থাকেনি, ১৯৭২-এ জাতীয় উৎসবের মর্যাদা পেয়েও যায়।

বর্ষবরণ কে ঘিরে উচ্ছ্বাসে সমবেত তেমনি একটি বছর ছিল ২০০১ তা বাঙালি জাতির ইতিহাসে নির্লজ্জ, নিষ্ঠুর আর ঠাণ্ডা মাথায় পরিকল্পিত খুনের বছর হিসাবে আমাদের চেতনাকে আঘাত করে গেছে।

(সেদিনের ছবি:দৈনিক সমকালের সৌজন্যে)


রমনা বটমূলের ঘৃণিত হত্যাকাণ্ডের ১০ বছর পূর্তি আজ বৃহস্পতিবার,২০১১।
হত্যাকাণ্ডের দশটি বছর পেরিয়ে গেলেও আজ হত্যাকারীদের বিচার হয়নি,যদিও এদের বিরুদ্ধে দায়ের করা দুটি মামলাই বিস্ফোরক ও হত্যা “বিশেষ আইনে”দায়ের করা তথাপি জানা গেছে মামলার তদন্তকারী দারোগা এবং পর্যাপ্ত সাক্ষীর অনুপস্থিতির কারণে পুরো বিচার প্রক্রিয়া স্থবির হয়ে আছে।
মোট ১৪জন অভিযুক্ত আসামির মধ্যে হরকাতুল জিহাদের নেতা মুফতি আব্দুল হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদাত উল্লাহ জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আবদুর রউফ গ্রেফতার হয়ে জেলে আছেন,হত্যাকাণ্ডের জড়িত অন্যান্য আসামী মাওলানা মোহাম্মদ তাজউদ্দীন,মাওলানা সাব্বির,মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ,হাফেজ জাহাঙ্গীর আলম,মাওলানা আবু বকর,মুফতি শফিকুর রহমান,হাফেজ মাউলানা ইয়াহিয়া এবং মুফতি আব্দুল হাই এরা পলাতক রয়েছেন এবং জামিনে রয়েছেন মাওলানা আকবর হোসেন।

আবার একটি সোনালী সকাল আসছে,আমরা আবার সমবেত হব আমাদের চির চেনা,চির লালিত ঐতিহ্য কে ঘিরে আবার আমরা সুরে সুর মিলিয়ে গাইব,”এসো হে বৈশাখ এসো……. ঘুচে যাক গ্লানি ঘুচে যাক জরা, অগ্নি স্নানে শুচি হোক ধরা..”

(নিরাপত্তা নিশ্চিত করতে RAB এর প্রস্তুতি)


আমরা নিশ্চিন্তে নির্ভয়ে বর্ষবরণ উৎসবে যোগ দিতে চাই,আমরা চাই সাম্প্রদায়িকতাবিহীন একটি দেশ,আমরা চাই মৌলবাদীদের মূল উৎপাটিত হয়েছে ,,আশাটা কি বেশি দুরাশা মনে হয়?


ছবি:ইন্টারনেট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন