জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ৩০ জানুয়ারী, ২০১২

AUTISM:কোনো ব্যাধি নয়,চাই সামাজিক সচেতনতা

AUTISM:কোনো ব্যাধি নয়,চাই সামাজিক সচেতনতা



Autism কোনো জটিল কলকব্জার ভাঙ্গা টুকরো নয় অথবা এটা কোনো রোগ নয়।Autism এক ধরনের মানসিক প্রতিবন্ধকতা, কিন্তু তা অবশ্যই কোনো মারাত্মক ব্যাধি নয়।

Autism হলো একটি নির্মল হৃদয় এবং অতিরিক্ত স্পর্শকাতরতা আর সংবেদনশীলতা। Autism হলো এই কঠিন দ্বিধা-দ্বন্দ্বের পৃথিবীতে টিকে থাকবার অন্যরকম উপায় খুঁজে নেয়া।Autism হলো ভিন্ন ভাবে বেড়ে ওঠা।এই বেড়ে ওঠা অন্যদের চাইতে আলাদা এবং তার নিজস্ব গতিতে।

Autism Spectrum Disorder বা ASD স্বাভাবিক মানসিক বিকাশে প্রতিবন্ধকতা তৈরি করে।এর জন্য কেন্দ্রীয় স্নায়ু-তন্ত্রের ভিন্ন গঠন দায়ী।এই কারণে এদের ভাষা আর ভাবের আদান প্রদান ভিন্ন রকম হয়ে থাকে।
অনেক সময় অন্যদের চাইতে এদের মানসিক বিকাশ ধীরে হতে পারে। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত এরা অন্যান্য স্বাভাবিক বাচ্চাদের মত বেড়ে উঠলেও একটি পর্যায়ে গিয়ে পিছিয়ে পড়তে শুরু করে।



যাদের Autism আছে তাদের আমরা অটিস্টিক বলি। অটিস্টিক মানুষ ভান করতে জানে না, মিথ্যা বলতে শেখে না, ছলনা জানেনা।বলা যায় পঙ্কিলতায় ডুবে থাকা পৃথিবীতে তাঁরা অনেকটাই দেব-শিশু।
এদের অবহেলা না করে, এদের নিজস্বতাকে বুঝে নিয়ে বিকশিত হবার সুযোগ করে দেয়া আমাদের মানবিক দায়িত্ব। মনে রাখতে হবে এরা আমাদের পরিবারের সদস্য, আমাদের আত্মীয়,আমাদের সমাজের অংশ।

এপ্রিল মাস Autism Awareness এর মাস। Autism সম্পর্কে ব্যাপক প্রচার চালালে আর ভুল ধারণাগুলোর ওপর আলোকপাত করলে সমাজের সবাই এ বিষয়ে আরো অনেক সচেতন হবে।

আমরা যদি সামাজিক বাধা, কুসংস্কার ছাড়া এদের বেড়ে ওঠার মত সুষ্ঠু পরিবেশ তৈরি করতে পারি, তাহলে এদের মানসিক বিকাশ সম্ভব।
আর সর্বোপরি, এদের যদি আমাদের ধারণা অনুসারে 'স্বাভাবিক' করার নামে উৎপীড়ন না করি,তাহলে এরা তাদের সাধ্য ও ক্ষমতা অনুসারে প্রস্ফুটিত হবে আর মানসিক ভাবে বিকশিত হবে।
আমরা সবাই জানি প্রতিবন্ধকতা উত্তরণে সকলে মিলে সাহায্য করতে পারলে যে কোনো মানুষ নিজের অক্ষমতাগুলো পূরণ করে নিতে পারে।
এর জন্য আমাদের প্রত্যেককেই সচেতন হতে হবে।
আসুন আমরা একা এগিয়ে না গিয়ে একটু ধীরে হাঁটি। আর যে একটু পিছিয়ে পড়ল, তাকে ভর্ত্সনা না করে তার হাত ধরে একসঙ্গে হেঁটে যাই।

ছবি ও তথ্য:ইন্টারনেট।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন