জনপ্রিয় পোস্টসমূহ

বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০১২

ফিরে দেখা ২০১১: আলোচিত নাকি আলোকিত হবো

ফিরে দেখা ২০১১: আলোচিত নাকি আলোকিত হবো


*উচ্চ আদালতের রায় পাবার আগেই তত্ত্বাবধায়ক সরকার প্রথা জাতীয় সংসদে একতরফা ভাবে বিলোপ করে সরকারী দল ব্যাপক সমালোচিত হন।

ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরে বহুল আলোচিত ট্রানজিট এবং তিস্তা চুক্তি জন সমক্ষে প্রকাশ না করা, তিস্তা নৌকা চলাচলের অনুপযুক্ত করার কারণে, টিপা-মুখ বাঁধ নির্মাণে নীরবতা, ৯ মিনিটে ঢাকা সিটি কর্পোরেশন ভাগের আইনটি জাতীয় সংসদে পাশ করার ঘটনা ব্যাপক আলোচিত সমালোচিত হয়েছে।

*গত বছরে দেশে সবচেয়ে বেশি আলোচিত সমালোচিত ঘটনা ছিল তারেক মাসুদ এবং মিশুক মুনীরের সড়ক দুর্ঘটনায় নিহত হওয়া। দেশের বিবেকবান মানুষেরা সোচ্চার হওয়া। যোগাযোগ মন্ত্রীর পদত্যাগের দাবীতে জাতীয় শহীদ মিনারে ঈদ উদযাপন করা। দুর্নীতির অজুহাতে পদ্মা সেতুর টাকা আটকে যাওয়া, বিনা পরীক্ষায় ড্রাইভিং লাইসেন্স দেবার সুপারিশ কারী নৌ পরিবহন প্রতিমন্ত্রী শাহজাহান খান।

*রাজাকার এবং যুদ্ধাপরাধীদের বিচার গত বছর সবচেয়ে আলোচিত ঘটনা ছিল।

*যুতসই আন্দোলনের অনেক উপাদান থাকা সত্ত্বেও শুধু বিরোধিতার জন্য বিরোধিতা করা এবং ৭১ এর যুদ্ধাপরাধীদের পক্ষ নেয়ায় বিএনপি এবং তাদের রাজনীতি জনগণের কাছে প্রশ্নবিদ্ধ হয়েছে।

*গত বছর ছিল রাজনৈতিক সহিংসতা, অস্থিরতার একটি বছর অতীতের সরকারগুলোর ন্যায় বিরোধীদল ঠেকাতে সরকারের "জিরো টলারেন্স" মনোভাবের কোনো পরিবর্তন ঘটেনি।
সরকারের মন্ত্রীবর্গ নানান ধরনের বক্তব্য দিয়ে অনেক বেশ সমালোচিত হয়েছেন। নরসিংদীর পৌর মেয়র লোকমান হোসেন হত্যা, জাতীয় সংসদের হুইপের উপর আক্রমণ, হত্যা-গুম-খুন বেড়ে গিয়ে জনমনে আতঙ্ক বৃদ্ধি, রাষ্ট্রপতি কর্তৃক মৃত্যূদন্ড প্রাপ্ত আসামিকে ক্ষমা প্রধান বছরের আলোচিত ঘটনা ছিল।

*১৯৯৬ সালের মত শেয়ার বাজার থেকে হাজার কোটি টাকা লোপাটে দায়ীদের বিচারের সম্মুখীন করার ব্যর্থতা,আমদানি নির্ভর অর্থনীতি, বেসরকারি ব্যাংক গুলো থেকে ঋণ নেয়ার ঘটনা

*জনগণের টাকায় রাষ্ট্রীয় সফরে সেঞ্চুরি করার জন্য, অসুস্থ চিকিৎসাধীন প্রয়াত আব্দুর রাজ্জাককে দেখতে না যাওয়া, বিদেশ সফরে ফলপ্রসূ কিছু না পাওয়ায় পররাষ্ট্র মন্ত্রী ডাক্তার দিপুমনি ব্যাপক সমালোচিত হন

*পুলিশকে উস্কে দিয়ে ,রাষ্ট্রীয় ভাবে লালন করে দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা ঘুষখোর হিসাবে পরিচিত করার জন্য, পুলিশকে দলীয় ঠ্যাঙ্গারে বাহিনী হিসাবে ধরে রাখার সার্থকতার জন্য, গুম খুন, দলীয় সন্ত্রাসকে লালন করার জন্য, মিরপুরের বহুল আলোচিত ছাত্র হত্যা, পুলিশের বুটের তলায় মানবতা হত্যার জন্য মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী ব্যাপক আলোচিত হয়েছেন

*জাতীয় ভাবে দ্রব্য মূল্যের দাম অসহনীয় বৃদ্ধি, বিদ্যুৎ এবং জ্বালানি তেলের মূল্য দফায় দফায় বৃদ্ধি, ভোজ্য তেল সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি সিন্ডিকেটের মাধ্যমে বৃদ্ধির ঘটনা, জীবন যাত্রার মান অসহনীয় বৃদ্ধি

সরকারের জঙ্গিবাদীদের নির্মূলে, RAB এর বিচার বহির্ভূত হত্যাকাণ্ড নিয়ন্ত্রণ, শিক্ষা, বিদ্যুৎ, গ্রামীণ অবকাঠামো উন্নয়নে উল্লেখযোগ্য কিছু সফলতাও রয়েছে।

পুনশ্চ: পুরনো কাসুন্দি ঘাটাঘাটি নয়। আমরা চাই রাজনৈতিক সহনশীলতা। গন মতের প্রতি শ্রদ্ধা, দলের লোক নয় দেশের ১৬ কোটি মানুষকেই সকল ক্ষমতার উৎস ভাবা হোক। দেশের আপামর মানুষের ভাগ্য উন্নয়নের চাবিকাঠি রাজনীতিবিদদের হাতে, একমাত্র তাঁদের সদিচ্ছা এবং আন্তরিকতাই পারে বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ জনসংখ্যার একটি দেশ বাংলাদেশকে স্বয়ং সম্পূর্ণ একটি জাতি হিসেবে পরিচিত করতে।
ছবি: ইন্টারনেট

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন